ফেসবুকে বিজ্ঞাপন বয়কট: বিপুল ক্ষতির মুখে জাকারবার্গ

ফেসবুকে বিজ্ঞাপন বয়কট: বিপুল ক্ষতির মুখে জাকারবার্গ

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপনদাতা সংস্থা ইউনিলিভার, কোকাকোলাসহ বড় বড় বেশ কয়েকটি কোম্পানি। এতে প্রায় ৭২০ কোটি ডলার আর্থিক ক্ষতির মুখে পড়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

বৃহত্তম বিজ্ঞাপনদাতা সংস্থা ইউনিলিভার সংস্থা বিজ্ঞাপন বন্ধের খবর প্রকাশ্যে আনতেই শুক্রবার ফেসবুকের শেয়ার ৮.৩ শতাংশ পড়ে যায় । ইউনিলিভারের পক্ষ থেকে জানানো হয়েছে যে ফেসবুকে বিজ্ঞাপনের জন্য তারা চলতি বছরে আর কোনও অর্থ ব্যয় করবে না। আর এই সিদ্ধান্তের পর ফেসবুকের বাজার মূল্যেও নেমেছে ধস। এক ধাক্কায় ৫৬০ কোটি ডলার কমেছে জনপ্রিয় সোশাল মিডিয়ার বাজারমূল্য, এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইন্ডেক্স।
এই ধাক্কা এসে পড়েছে মার্ক জুকারবার্গের মোট সম্পত্তির পরিমাণেও। এ মুহুর্তে বিশ্বের সেরা দশ ধনীদের তালিকায় চার নম্বরে চলে এসেছেন মার্ক। লুই ভুঁটোর মালিক বার্নার্ড আরনল্ট জুকারর্বাগকে পেরিয়ে ধনীদের তালিকায় তিনি উঠে এসেছেন।

জানা গেছে ফেসবুকের পলিসির কারণে বিজ্ঞাপন বন্ধ বয়কটের সিদ্ধান্ত নিচ্ছে বড় কোম্পানিগুলো। কোম্পানিগুলো বলছে, ফেসবুক ঘৃণামূলক বার্তা এবং গুজব নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হয়েছে।
শুক্রবারই ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানান যে , বিদ্বেষমূলক যে মন্তব্য করা হচ্ছে তা সরিয়ে ফেলা হবে। এছাড়া ঘৃণামূলক বার্তা নিয়েও ফেসবুক তার সংজ্ঞার বিস্তৃতি ঘটিয়েছে। বিজ্ঞাপন যদি কোনো জনগোষ্ঠীর জন্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত হয় তাহলে তাদেরকে বিজ্ঞাপনের অনুমতি দেওয়া হবে না।

সূত্রঃ এআর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *